ভাইরাল ভিডিও

শিকার করতে গিয়ে হিংস্র বাঘের তারা খেলো এক ব্যক্তি! ভিডিও দৃশ্য দেখে হতবম্ব নেটজনতা

বর্তমানে বিশ্ব জুড়ে অনেক প্রাণীর অস্তিত্ব বিপন্ন। অনেক প্রাণী প্রায় লুপ্তপ্রায়। প্রকৃতি পরিবর্তনের কারণে কিংবা মানুষের নানান কাজকর্মের ফলে অনেক প্রাণীর অস্তিত্ব এখন বিপন্ন হয়েছে। তার মধ্যে একটি হল চিতা বাঘ। এটি ফেলিডি গোত্রের অন্তর্গত এক প্রজাতির শ্বাপদ। এটি দেখতে পাওয়া যায় আফ্রিকার সাহারা মরুভূমির বিস্তীর্ণ অঞ্চল জুড়ে।

বর্তমানে প্রকৃতির পরিবর্তন কিংবা চোরাশিকারের কারণে চিতা বাঘ প্রায় লুপ্তপ্রায়। তাই বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক সংস্থা ‘আইইউসিএন’ চিতাবাঘকে লাল খাতায় ফেলেছে। অর্থাৎ এদের বংশ যে প্রায় শেষ এটি তারই সংকেত। বর্তমানের বিশ্বের বেশ কিছু জায়গা যেমন সিরিয়া, হংকং, লিবিয়া, কুয়েত ইত্যাদি অঞ্চলে চিতা বাঘের অস্তিত্ব নেই।

প্যানথেরা গণের মোট চারটি বিড়াল প্রজাতির মধ্যে চিতা বাঘ হল বড়। বাকি তিনটি হল বাঘ, সিংহ ও জাগুয়ার। চিতা বাঘ তার দ্রুত দৌড়ের জন্য বিখ্যাত। তার দেহ ছিপছিপে আকৃতির ও লম্বা লেজ। মাথাসহ পুরো দেহের মোট দৈর্ঘ্য ১৬০ সেন্টিমিটার ও লেজ ১০০ সেন্টিমিটার পর্যন্ত হয়।

গোটা দেহ সাদা রং-এর মধ্যে কালো ছোপ ছোপ দাগ থাকে। গায়ের লোম বেশ ছোটো ও মসৃণ। মেয়ে চিতা বাঘের ওজন ১৭ থেকে ৫৮ কিলোগ্রাম ও পুরুষ চিতা বাঘের ওজন হয় ৩১ থেকে ৬৫ কিলোগ্রাম।

Related Articles