নিউজ

শুধুমাত্র মাধ্যমিক পাশ করলেই মিলবে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের সাব-ইন্সপেক্টরের পদে চাকরি, বলছেন রাজ্য সরকার! জানুন বিস্তারিত

এবার মাধ্যমিক পাশ করলেই রাজ্য সরকারের চাকরি। আর এই চাকরি পেতে কী করতে হবে তার জন্য বিস্তারিত আলোচনা করা হল আজকের প্রতিবেদনে৷ এই চাকরি পাওয়ার জন্য স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাশ করতে হবে এবং তার সার্টিফিকেট থাকতে হবে। যিনি পরীক্ষার জন্য আবেদন লরছেন তাকে বাংলা ভাষায় পড়তে ও লিখতে জানতে হবে। এই পরীক্ষায় আবেদনের বয়স সীমা হতে হবে ১৮ থেকে ৪০ বছর।

এছাড়া যারা বিভিন্ন কোটার অন্তর্ভুক্ত অর্থাৎ এসসি ও এসটি-দের জন্য বয়সের ছাড় থাকবে ৫ বছর ও ওবিসিদের জন্য বয়সের ছাড় থাকবে ৩ বছর। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এি পরীক্ষাটি আয়োজন করে পিএসসি। পরীক্ষাটি দু’টি পর্যায় সমাপ্ত হয়।

এই পরীক্ষার সময়সীমা ৯০ মিনিট। প্রথম পরীক্ষা হয় গনিত ও সাধারণ শিক্ষার উপর। উভয় বিষয়ে থাকে ৫০ নম্বর করে। এরপর দ্বিতীয় ধাপে পরীক্ষার্থীদের ব্যক্তিত্ব পরীক্ষা করা হয়। সেটিতে থাকে ২০ নম্বর। এই দু’টি ধাপে পরীক্ষার্থী উত্তীর্ণ হলে তাকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়।

সাক্ষাৎকার একটি পরীক্ষা হিসেবে গন্য করা হয়। এটিই চূড়ান্ত পরীক্ষা। এই ধাপে পরীক্ষার্থীকে বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন করা হয়৷ এরপর যারা সাক্ষাৎকারে উত্তীর্ণ হন তাদের নিয়োগ করা হয়। https://wbpsc.gov.in/ এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদন করার জন্য ১১০ টাকা ধার্য করা হয়৷ তবে যারা সংরক্ষণ তালিকার অন্তর্ভুক্ত তাদের জন্য কোনে টাকা লাগে না।

Related Articles