লাইফ স্টাইল

এই সহজ পদ্ধতিতে আম পাতা দিয়ে করুন আম গাছ চাষ, ফলন হবে অসাধারণ! হবেন ব্যাপক লাভবান

গ্রীষ্মকালীন ফল হিসাবে আম জনপ্রিয়। এছাড়াও আমাদের কাছে ফলের রাজা হিসেবে পরিচিত এই আম। কমবেশি সবাই আম খেতে খুবই ভালোবাসে। সেটা কাঁচা আম হোক বা পাকা আম। আম কাঁচা অবস্থায় খেতে লাগে টক এবং পাকা অবস্থায় খেতে লাগে মিষ্টি। এছাড়াও আম দিয়ে আমরা বিভিন্ন রকম আচারও তৈরি করে থাকি। পুষ্টিগুণে ভরপুর এই ফলের অনেক উপকারিতা রয়েছে। রক্তস্বল্পতা বা হাড়ের সমস্যা বা হার্টের কোনো সমস্যা দূর করতে সহায়তা করে এই আম।

ভারতবর্ষে অনেক প্রজাতির আম চাষ করা হয়। যেমন হিমসাগর, ল্যাংরা, হাড়িভাঙ্গা, গোপালভোগ প্রভৃতি। এই জাতীয় আম দেশে বিদেশে সব জায়গায় খুবই বিখ্যাত। মালদার আম সব থেকে বিখ্যাত। শুধু আম নয় আম্রপল্লব বা আমের পাতাও ব্যবহৃত হয় বিভিন্ন পূজা-অর্চনার কাজে। অনেকেই বাড়ির উঠোনে বা বাড়ির পাশে আমগাছ রোপন করেন। কিন্তু আজ আমি এই প্রতিবেদনের মাধ্যমে টবে করে আম চাষ করার পদ্ধতি তুলে ধরব।

আম চাষ করার জন্য প্রথমে আপনাকে জোগাড় করতে হবে উপযুক্ত মাটি এবং বীজ বা আমপাতা। এরপর একটি টবে দোঁয়াশ কিংবা সমুদ্রের নোনা মাটি ভর্তি করতে হবে। তারপর সেই মাটির মধ্যে বোঁটাযুক্ত আমপাতা গুলিকে রোপন করে জল দিয়ে ওই টবের ওপর একটি পাত্র ঢাকা দিয়ে টবটিকে ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে।

প্রায় এক মাস পর যখন ওই টবের মধ্যে থেকে আম গাছের চারা এবং আমপাতায় শিকড় জন্মাতে দেখতে পাবেন, তখন অন্য একটি টবে চায়ের পাতা ভর্তি করে শিকড় গজানো আমপাতা গুলিকে ওই টবের মধ্যে রোপন করে প্রতিনিয়ত জল দিয়ে ভালোভাবে পরিচর্যা করলে, ওই আমপাতা রোপন করা টবের মধ্যে আমগাছের বৃদ্ধি এবং ফলন দেখতে পাবেন।

Related Articles