নিউজ

এবার থেকে ডেবিট কার্ড ছাড়াই ATM থেকে তুলতে পারবেন টাকা, রইল স্টেপ বাই স্টেপ

এবার থেকে আর এটিএম থেকে টাকা তোলার জন্য ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করার দরকার পড়বে না। এখনো পর্যন্ত অনেকেই এই খবরটির ব্যাপারে না জানলেও আজকে আমরা এই আর্টিকেলে আপনাকে এর ব্যাপারে সমস্ত কিছু জানাবো। এই মুহূর্তে আপনারা কিছু কিছু এটিএম থেকে কার্ড ছাড়া টাকা তুলতে পারেন না। কিন্তু আর কিছুদিনের মধ্যেই সমস্ত এটিএম থেকেই কার্ডলেস টাকা তোলার পদ্ধতি চালু হতে চলেছে। ভারতীয় স্টেট ব্যাংক থেকে শুরু করে এইচডিএফসি ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর মত বড় কিছু ব্যাংক আপনাকে কার্ডবিহীন টাকা তোলার সুবিধা দিয়ে থাকে।

ক্রেডিট এবং ডেবিট কার্ড ছাড়াও আপনারা এটিএম এর মাধ্যমে টাকা তুলতে পারেন এইভাবে। তবে শুধুমাত্র টাকা তোলা নয়, কার্ড হারিয়ে যাওয়া ভুল পিন নম্বর দেওয়া এবং এটিএম কার্ড চুরির মত পরিস্থিতি প্রতিরোধ করতে পারে এই পদ্ধতি। আপনাদের জানিয়ে রাখি ইউপিআই এর সাহায্যে আপনারা এই ধরনের এটিএম থেকে তুলতে পারবেন টাকা। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনারা এই টাকা তুলতে পারবেন।

একটি এটিএম থেকে টাকা তুলতে হলে আপনার কাছে একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং সেই ব্যাংক একাউন্টের সঙ্গে Google Pay, PhonePe, BHIM ইত্যাদির মতো যে কোন একটি ইউপিআইভিত্তিক পেমেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকতে হবে। এছাড়াও আপনার অবশ্যই একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

এই টাকা তোলার জন্য প্রথমে আপনাকে যেকোনো এটিএমে গিয়ে Withdrawl Cash অপশনটি বেছে নিতে হবে। তারপরে আপনাকে নতুন ডায়লগ বক্স থেকে ইউপিআই অপশনটি সিলেক্ট করতে হবে। তারপরে আপনার ফোনে একটি কিউআর কোড চলে আসবে। এই কিউ আর কোড আপনাকে স্ক্যান করতে হবে আপনার যে কোন ইউপিআই এপ্লিকেশনের মাধ্যমে।

যে কোন ইউপিআই অ্যাপ্লিকেশন খুলে এই কিউআর কোড ওপেন করলে আপনার স্ক্রিনে একটি বিশেষ ডায়লগ বক্স ওপেন হবে। সেখানে আপনাকে আপনার টাকার অংক এবং ইউপিআই পিন কোড দিতে হবে। তারপরে প্রসিড বাটনে ক্লিক করলে আপনি ইউপিআই পিন এর মাধ্যমে খুব সহজেই টাকা তুলতে পারবেন এটিএম থেকে।

Related Articles