নিউজ

এবার দারুণ সুখবর দিল ভারতীয় রেল! যার সমস্ত সুবিধা পাবেন প্রবীণ ও মহিলারা

ভারতের সবথেকে বড় গণপরিবহন হল রেল। এই পরিবহনের মাধ্যমে প্রতিদিন দেশে লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করে। কেউ কাছেপিঠে যাতায়াত করেন বা কেউ দূরে যান। কেউ ঘুরতে যান বা কেউ চাকরির সূত্রে চলে যান। ভারতে তাই স্বল্প খরচে দূরে যাওয়ার জন্য রেল বেশ গুরুত্বপূর্ণ একটি পরিবহন।

বর্তমানে রেল যাত্রীদের বেশ সুবিধা দিচ্ছে। তাদের মধ্যে প্রবীণ যাত্রীদের সুবিধা দিচ্ছে রেল। তবে প্রবীণ যাত্রীদের কিছু অভিযোগ রয়েছে রেলের প্রতি। তাদের অভিযোগ হল তারা সহজে ট্রেনে নীচে বার্থের টিকিট পান না। প্রবীণ ব্যক্তি অনেকেই থাকেন যারা ট্রেনে যাতায়াত করেন।

তাই তাদের পক্ষে উপরের বার্থে ওঠা কষ্টকর। তাি তারা নীচের বার্থের টিকিট পেতে চেষ্টা করেন। অনেকসময় নীচের বার্থের টিকিট চাওয়া হলেও পাওয়া যায় না। তবে এই সমস্যার সমাধান করেছে আইআরসিটিসি। তারা জানিয়েছেন, সাধারণ কোটায় টিকিট কাটলে নীচের বার্থের টিকিট পাওয়া সম্ভব নয়।

তার জন্য টিকিট কাটার পর যাত্রীকে, ‘Reservation Choice Book only if lower berth is alloted’ বিকল্পটি বেছে নিতে হবে। তবে সে নিশ্চিত ভাবে নীচের বার্থের টিকিট পাবেন। রেলের গাইডলাইনের তরফে জানানো হয়েছে, কামরায় ৬টি, এসি ৩-টিয়ারে ৩টি নীচের বার্থ এবং ঘুমোনোর ট্রেনের এসি ২-টিয়ারে কোটা করা হয়েছে। ট্রেন ছাড়ার পর যদি দেখা যায় নীচের বার্থ খালি রয়েছে তবে কোনো প্রবীণ ব্যক্তি, গর্ভবতী মহিলা, প্রতিবন্ধী টিকিট পরিক্ষককে নীচের বার্থটি নেওয়ার জন্য অনুরোধ করতে পারেন।

Related Articles