অফবিটলাইফ স্টাইল

গাছের পাতা ও ফলে পোকা ধরেছে? চটজলদি সমাধানের জন্য কাজে লাগান ন্যাপথলিনের এই গোপন টিপস

ন্যাপথলিন একটি জনপ্রিয় সুগন্ধি হিসেবে ব্যবহৃত হয়। বহু যুগ থেকেই মানুষ এটির সঙ্গে পরিচিত। জামাকাপড়ের ভাজে কিংবা আরও বিভিন্ন জায়গায় এই সুগন্ধির ব্যবহার হয়। তাই এটি মানুষের কাছে বেশ পরিচিত। হামেশাই এটি ট্রেনে, রাস্তায় বেরোলে আমরা দেখতে পাই। মানুষের কাছে দীর্ঘদিন ধরে নিজের গন্ধে মাতিয়ে তুলছে ন্যাপথলিন।

তবে শুধু জামাকাপড় বা বাথরুম নয়, গাছের গোঁড়ায় ন্যাপথলিন দিলে তা বেশ কার্যকরী। গাছে মাঝেমধ্যে নানান কীটপতঙ্গের আক্রমণ হয়। মানুষের দেহে যেমন রোগ হয় এবং তা সারাতে আমরা ওষুধ খাই তেমনি গাছেদের দেহে এমন কীটপতঙ্গের আক্রমণ ঘটে। আর সেই আক্রমণে গাছেরা রুগ্ন হতে শুরু করে।

তাই এইসমস্ত আক্রমণ থেকে গাছকে বাঁচাতে ন্যাপথলিন ব্যবহার করতে হবে। তবে গাছে সরাসরি ন্যাপথলিন ব্যবহার করা যায় না। তার জন্য রয়েছে কয়েকটি পদ্ধতি। প্রথমে একটি পাত্রে এক থেকে দুই লিটার ঠান্ডা জল নিন। এরপর ন্যাপথলিন কিছুটা গুঁড়ো নিয়ে মিশিয়ে নিন। এর মধ্যে তিন চামচ ভিনিগার দিয়ে নাড়াচাড়া করে নিন।

এরপর ওই মিশ্রণে কিছুটা হ্যান্ডওয়াশ বা ডিটারজেন্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর তাতে কিছুটা হলুদ গুঁড়ো দিতে হবে। মিশ্রণটি ভালো করে মিশিয়ে সেটি ৫ থেকে ১০ ঘন্টা রেখে দিন। এরপর মিশ্রণটি ছাঁকনিতে ছেঁকে এর মধ্যে আরও এক থেকে দুই লিটার জল মিশিয়ে নিতে হবে। এরপর যেসমস্ত গাছে কীটপতঙ্গের আক্রমণ হয়েছে সেখানে সাত থেকে দশ দিন স্প্রে করলে গাছগুলি ফের সতেজ হয়ে উঠবে।

Related Articles