লাইফ স্টাইল

নববধূকে তিন দিন মলত্যাগ করতে দেওয়া হয় না এই দেশে! বিয়ে ঘিরে আরো কত রীতি আছে জানেন? জানলে অবাক হবেন

আমাদের এই বৈচিত্রময় পৃথিবীতে কত যে বৈচিত্র্যময় ঘটনা ঘটে তা বলাই বাহুল্য। প্রকৃতি যেমন বৈচিত্রময় তেমন মানুষের তৈরি বিভিন্ন আচার রীতিও বৈচিত্র্যময়। আমরা কম-বেশি অনেকেই জানি বিভিন্ন ধর্ম বা বিভিন্ন ভাষার মানুষদের বিবাহ সহ অন্যান্য অনুষ্ঠানের নিয়ম-আচার বিভিন্ন রকম। সম্প্রতি সেরকমই এক অদ্ভুত নিয়মআচার দেখা গেছে আফ্রিকায়। এই নিয়মটা শুনলে অবাকও হবেন তার পাশাপাশি না হেসেও থাকতে পারবেন না।

আমরা অনেকেই জানি বিবাহ নিয়ে সব জায়গায় বিভিন্ন নিয়ম-নীতি থাকে। সেরকম এই পৃথিবী নামক গ্রহের আফ্রিকা অঞ্চলে বিবাহ সম্পর্কিত একটি রীতি হল বিবাহের দিন নব দম্পতির সাথে রাত্রিবাস করতে হবে নববধূর মাকে। জানা গিয়েছে সেখানে বিবাহের দিন এই রীতি পালন করা হয় কারণ বিবাহের দিন রাত্রিযাপনের সময় কনের মা নব দম্পতিকে বিবাহিত জীবনের পরামর্শ দেন। তবে কনের মা যদি না থাকে তাহলে সেই দায়িত্ব পালন করতে হয় সেই পরিবারের কোনো বয়স্কা মহিলাকে।

আফ্রিকা অঞ্চল নয়, দক্ষিণ এশিয়ার বোর্নিয়োর কিছু কিছু জায়গাতেও আছে এক অন্যরকম রীতি যা এই নিয়ম-আচারের থেকেও অদ্ভুত। জানা গিয়েছে সেখানকার ছেলে-মেয়েদের বিবাহ হলে সেই নব দম্পতিকে তিন দিন মলত্যাগ করতে দেওয়া হয় না। কারণ হিসেবে জানিয়েছেন তিন দিন মলত্যাগ না করলে সেই বিবাহিত জীবন দীর্ঘস্থায়ী হয়।

এছাড়া চিনের টুজিয়ান নামক এক জনগোষ্ঠীর মধ্যেও দেখা গেছে এক বৈচিত্র্যময় বিবাহের রীতি। সেখানে বিবাহের একটি রীতি হল বিয়ের এক মাস আগে থেকে সেখানকার মেয়েকে প্রায় প্রতিদিন এক ঘন্টা করে কাঁদতে হবে। এই বৈচিত্রময় পৃথিবীতে কত যে বৈচিত্র্যময় আচার-রীতি আছে তা বলে বোঝানো যাবে না। দিনের পর দিন সেই নিয়ম আচার মেনে আসছে সাধারণ মানুষেরা।

Related Articles