লাইফ স্টাইল

মাথার সমস্ত চুল উঠে গিয়ে টাক পড়ে যাচ্ছে? এখন থেকেই বাদ দিয়ে দিন এই খাবার গুলি খাওয়া

চুলের সমস্যায় জর্জরিত থাকেন সকলে। আট থেকে আশি সকলেরই চুলের সমস্যা। আর সেই সমস্যা সমাধানের জন্য অনেকে বাজার থেকে কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট কিনে আনেন। তাতে যেমন ক্ষতি হয় তেমনি ফলও তেমন ভালো মেলে না৷

তাই টাকাও যেমন নষ্ট তেমনি চুলের আরো ক্ষতি হতে পারে। তাই বাজার থেকে কোনোরকম জিনিস কেনার আগে আপনার খাদ্যাভ্যাসের পরিবর্তন করুন। কিছু খাদ্য বর্জন করলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

গবেষণায় দেখা গিয়েছে উচ্চ গ্লাইসেমিক সমৃদ্ধ খাবার খেলে চুলের সমস্যা দেখা দেয়। এইসমস্ত খাবারে ইনসুলিন থাকে। এই খাবার খেলে হরমোন ভারসাম্য হারায় ও চুল পড়া শুরু হয়।

খাদ্যতালিকায় চিনির পরিমাণ কমাতে হবে। চিনি অতিরিক্ত খাওয়া যেমন শরীরের জন্য ক্ষতিকর তেমনি চুলের উপর প্রভাব ফেলে। যাদের ডায়াবেটিস রয়েছে তাদেরচুল বেশি পড়ে। তাই মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

জাঙ্ক ফুড যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক তেমনি এটি চুলের পক্ষেও ক্ষতিকর। এইসমস্ত খাবারে ফ্যাটের পরিমাণ বেশি। তার ফলে কার্ডিওভাস্কুলার রোগের জন্ম হয়৷ তৈলাক্ত খাবার দেহের ত্বকের ঔজ্জ্বল্য পমায় ও চুল পড়া বাড়িয়ে দেয়।

অ্যালকোহল আমাদের চুলের প্রোটিন সংশ্লেষণে ক্ষতিকর প্রভাব ফেলে। চুলের কেরাটিন প্রোটিনের কাজে বাধা প্রদান করে। আর তার ফলে চুলের পুষ্টি লোপ পায় ও চুলের সমস্যা দেখা দেয়।

কাঁচা ডিম চুল পড়তে সাহায্য করে। তাই কাঁচা ডিম খাওয়া থেকে বিরত থাকা উচিত।

Related Articles