লাইফ স্টাইল

শীতের মরশুমে পাঁপড় ও আলু দিয়ে তৈরি করুণ দুর্দান্ত স্বাদের এই ইউনিক খাবার, যা এক বার খেলে ভুলে যাবেন মাছ-মাংস

অনেকেই শেষ পাতে পাঁপড় ও চাটনি খেতে পছন্দ করেন। চাটনির সঙ্গে পাঁপড় মাখিয়ে সেটি খান অনেকেই। তবে পাঁপড়কে তেলে না ভেজে সেটি যদি তরকারি হিসেবে তৈরি করা হয় কেমন লাগবে বলুন তো খেতে! তাহলে চেষ্টা করেই দেখুন এই রেসিপিটি।

পাঁপড়ের চাটনি তৈরি করার জন্য লাগবে পাঁপড়, আলু, টমেটো, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা, গোটা জিরে, দারচিনি, এলাচ, তেজপাতা, কাঁচা লঙ্কা বাটা, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন ও সামান্য চিনি।

রেসিপিটি তৈরি করার জন্য প্রথমে আলু কেটে নিয়ে ভালো করে জলে ধুয়ে নিতে হবে। এরপর কেটে রাখা আলুগুলি সামান্য সিদ্ধ করে নিন। এরপর গোটা জিরে ও কাঁচা লঙ্কা বেটে নিন। কেটে রাখা টমেটো এবার জিরে ও লঙ্কার সঙ্গে বেটে নিন। এরপর আগুনে কড়াই বসিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে ফোঁড়ন হিসেবে এলাচ, দারচিনি, তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে দিয়ে ভালো করে নেড়ে নিন।

এরপর তাতে আলু দিয়ে আলুগুলিকে ভালো করে ভেজে তাতে বেটে রাখা মশলা দিয়ে দিতে হবে। কষিয়ে নিয়ে এরপর একে একে লবন, সামান্য চিনি, হলুদ গুঁড়ো, জিরের গুঁড়ো দিয়ে ভালো করে কিছুক্ষণ কষাতে হবে। এরপর সামান্য জল দিন। উনুনে আরেকটি পাত্রে পাঁপড় তেলে ভেজে নিন৷ এরপর তরকারির আলু সিদ্ধ হয়ে গেলে তাতে ভেজে রাখা পাঁপড়গুলি দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন। তৈরি হয়ে গেলো পাঁপড়ের তরকারি।

Related Articles